করোনা অতিমারির কারণে দীর্ঘ ছুটির পর স্কুল-কলেজে ক্লাস শুরু হয়েছে। প্রাথমিকভাবে ৮ম ও ৯ম শ্রেণিতে সপ্তাহে ১ দিন ক্লাস হলেও সে সূচিতে পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে এ ২ শ্রেণির ক্লাস সপ্তাহে ২ দিন অনুষ্ঠিত হবে। আগামী ২০ সেপ্টেম্বর থেকে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে স্কুলগুলোকে।

গতকাল বৃহস্পতিবার রাতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে স্কুলগুলোকে নতুন রুটিন পাঠানো হয়েছে।

নতুন সূচিতে দেখা যায়, স্কুলগুলোতে শনিবার থেকে বৃহস্পতিবার যথারীতি ২০২১ ও ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার্থীদের ক্লাস অনুষ্ঠিত হবে। এর সাথেই শনিবার ৯ম শ্রেণির, রোববার ৮ম শ্রেণির, সোমবার ৭ম শ্রেণির, মঙ্গলবার ৬ষ্ঠ শ্রেণির, বুধবার ৯ম শ্রেণির এবং বৃহস্পতিবার ৮ম শ্রেণির ক্লাস নিতে হবে স্কুল-কলেজগুলোকে।

গত ১২ সেপ্টেম্বর থেকে স্কুলগুলোতে ক্লাস শুরুর পর ৮ম ও ৯ম শ্রেণীর শিক্ষার্থীরা একদিন করে ক্লাস করছিলেন  এই ২ শ্রেণি ক্লাস বাড়িয়ে ২দিন করা হলো।

আগামী ২০ সেপ্টেম্বর থেকে নতুন এ রুটিন বাস্তবায়ন করতে স্কুলগুলোকে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

তবে, স্কুল গুলোকে ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত শিক্ষাকার্যক্রম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে পরিচালনা করতে হবে। নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক শাখা আলাদা থাকলে নিম্ন মাধ্যমিকের ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ক্লাস মাধ্যমিকের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির ক্লাসের সাথে সামঞ্জস্য করে পরিচালনা করতে হবে।

শিক্ষা টাইমস এর নিয়মিত পাঠকদের জন্য মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর প্রকাশিত নতুন রুটিনটি তুলে ধরা হলো।

শেয়ার করুনঃ