চলতি বছরের দাখিল পরীর্ক্ষর্থীদের অ্যাসাইনমেন্ট এর নম্বর এন্ট্রি করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড। গত ১২ সেপ্টেম্বর এ সম্পর্কিত একটি নির্দেশনা দিয়ে দিয়েছে মাদরাসা বোর্ড। প্রতিষ্ঠান প্রধানগণ নিজ নিজ প্রতিষ্ঠানে বসেই বোর্ড কর্তৃক দেওয়া ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে চলতি বছরের অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রি দিতে পারবেন।

নির্দেশিকায় বলা হয়েছে কুরআন মাজিদ ও তাজবিদ, হাদিস শরীফ, ইসলামের ইতিহাস, পদার্থ বিজ্ঞান, রসায়ন, তাজভিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) ও তাজভিদ (হিফজুল কুরআন গ্রুপ) এর ১ম, ২য় ও ৩য় সপ্তাহের অ্যসাইনমেন্টের নম্বর ১৬ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত এন্ট্রি দিতে পারবেন। ৪র্থ ও ৫ম সপ্তএহর অ্যসাইনমেন্ট জমা দিতে পারবেন ৭ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত এবং ৬ষ্ট, ৭ম ও ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট জমা দিতে পারবেন ১৪ অক্টোবর থেকে ২১ অক্টোবর পর্যন্ত।

২০২১ খ্রিষ্টাব্দের দাখিল পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টপ্রাপ্ত নম্বর পাঠানোর নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। বোর্ডের ওয়েবসাইটে নির্ধারিত প্যানেলে লগইন করে মাদরাসা প্রধান ও শিক্ষকদের তথ্য এন্ট্রি করতে হবে। ১৬ সেপ্টেম্বর থেকে ২০২১ খ্রিষ্টাব্দের দাখিল পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টর নম্বর এন্ট্রি শুরু হয়েছে। আগামী ২১ অক্টোবর পর্যন্ত তথ্য অন্তর্ভুক্ত করতে পারবেন প্রতিষ্ঠান প্রধানরা। মাদরাসা শিক্ষা বোর্ড থেকে বিষয়টি জানিয়ে নম্বর এন্ট্রি বিষয়ে নির্দেশনা জারি করা হয়েছে। শনিবার (১৮ সেপ্টেম্বর) নির্দেশনাটি প্রকাশ করা হয়।

প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট শিক্ষকের করণীয়:

১. প্রতিটি প্রতিষ্ঠানকেই বোর্ডের ওয়েবসাইটে (www.ebmeb.gov.bd) পরীক্ষা অংশে (Select Examination) এ দাখিল (Dakhi) সিলেক্ট করে  টাইপে এ eSMT- Assignment এবং পরীক্ষার বছরে (Exam Year 2021) সিলেক্ট করে কন্টিনিউ (Continue) বাটনে ক্লিক করে মাদরাসার ইআইআইএনের মাধ্যমে লগইন করে অ্যাসাইনমেন্ট এন্ট্রি প্যানেলে (Assignment Entry Panel) প্রবেশ করতে হবে।

২. সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অ্যাসাইনমেন্টের বিষয়ভিত্তিক ফাঁকা নম্বরফর্দ প্রিন্ট করে দায়িত্বপ্রাপ্ত নির্ধারিত শিক্ষককে তার অংশ সরবরাহ করতে হবে।

৩. ফাঁকা নম্বরফর্দে শিক্ষার্থীর নাম রেজিস্ট্রেশন নম্বর থাকবে। দায়িত্বপ্রাপ্ত শিক্ষককে ইতোমধ্যে শিক্ষার্থী যে অ্যাসাইনমেন্ট জমা দিয়েছে সেই অ্যাসাইনমেন্টের শিক্ষার্থীর নাম, রেজিস্ট্রেশন নম্বর নিশ্চিত হয়ে টপশিটের রোল নম্বর (DAKHIL Roll No.) লেখার জন্য নির্ধারিত ফাঁকা ঘরে মোটা কালির কলম দিয়ে রোল নম্বর লিখতে হবে।

৪. বিষয়ভিত্তিক প্রতিটি অ্যাসাইনমেন্টের জন্য দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট শিক্ষককে বরাদ্দকৃত অ্যাসাইনমেন্টে উপরোক্ত নিয়মে রোল নম্বর তুলতে হবে। একইভাবে ১ থেকে ৮ টি অ্যাসাইনমেন্টের টপশিটে রোল নম্বর তুলতে হবে।

৫. প্রতিটি অ্যাসাইনমেন্টে উপরোক্ত কাজগুলো করতে হবে। একটি অ্যাসাইনমেন্টের মূল্যায়ন ও রোল নম্বর বসানো শেষ হলে অ্যাসাইনমেন্টগুলো রোল নম্বর অনুযায়ী ক্রমানুসারে সাজিয়ে রাখতে হবে।

৬. দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট শিক্ষক অ্যাসাইনমেন্টের বিষয়ভিত্তিক ফাঁকা নম্বরফর্দে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, নাম ইত্যাদি সর্বোচ্চ সতর্কতার সাথে মিলিয়ে লাল কালির বল পয়েন্ট কলম ব্যবহার করে সংশ্লিষ্ট শিক্ষার্থীর অ্যাসাইনমেন্টের (১ থেকে ৮ পর্যন্ত প্রতিটি Assignment) নম্বর আলাদা আলাদাভাবে তুলতে হবে।

৭. নম্বরফর্দের প্রতিটি অ্যাসাইনমেন্টের নম্বর তোলা শেষ হওয়ার পর প্রতি পৃষ্ঠার নির্ধারিত স্থানে সংশ্লিষ্ট শিক্ষককে স্বাক্ষর দিয়ে প্রতিষ্ঠান প্রধানের কাছে জমা দিতে হবে। উল্লেখ্য, সংশোধনের প্রয়োজন হলে ঘষামাজা বা ফ্লুয়িডা ব্যবহার না করে, এক টান দিয়ে কেটে সংশোধন করে স্বাক্ষর দিতে হবে।

৮. প্রতিষ্ঠান প্রধান সংশ্লিষ্ট শিক্ষক কর্তৃক সরবরাহকৃত নম্বরফর্দের প্রতি পৃষ্ঠায় স্বাক্ষর করবেন এবং তার প্রতিনিধির মাধ্যমে মাদরাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট নম্বর এন্ট্রি প্যানেলে (Assignment Marks Entry Panel) এন্ট্রি করবেন। এক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষকও উপস্থিত থেকে প্রয়োজনে এন্ট্রির কাজে সহায়তা করতে পারেন।

৯. প্রতিটি অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রি শেষ হলে প্রাথমিক তালিকা (Temporary List) প্রিন্ট করতে হবে এবং সংশ্লিষ্ট শিক্ষক পুনরায় যাচাই করে কোন সংশোধন থাকলে লাল কালির কলম ব্যবহার করে তা সংশোধন এবং স্বাক্ষর করতে হবে। কোন সংশোধন থাকলে সংশ্লিষ্ট শিক্ষককে নিজ দায়িত্বে পুনরায় প্যানেলের মাধ্যমে সংশোধন করতে হবে।

১০. সংশোধন শেষে ফাইনাল সাবমিট (Final Submit) বাটনে ক্লিক করে একটি অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রি কার্যক্রম শেষ করতে হবে। উল্লেখ্য, ফাইনাল সাবমিট দেওয়ার পর আর সংশোধনের সুযোগ থাকবে না। একটি অ্যাসাইনমেন্ট এন্ট্রি শেষ হলে সংশ্লিষ্ট শিক্ষককে নম্বরফর্দ ফেরত দিতে হবে।

১১. উপরোক্ত নিয়মে সবগুলো অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রি শেষ হলে ফাইনাল সাবমিট  করে চূড়ান্ত প্রিন্ট আউট (Final Print) নিয়ে প্রতি পৃষ্ঠায় স্বাক্ষর করে এক কপি প্রতিষ্ঠান প্রধান সংরক্ষণ করবেন এবং মূল কপি সংশ্লিষ্ট শিক্ষক সংরক্ষণ করবেন।

১২. বোর্ড থেকে যেকোনো অ্যাসাইনমেন্টের পুনঃনিরীক্ষণ বা পুনঃমূল্যায়নের জন্য চাইলে সংশ্লিষ্ট শিক্ষকের নিকট সংরক্ষিত অ্যাসাইনমেন্ট এবং নম্বরফর্দের সংশ্লিষ্ট পৃষ্ঠার স্বাক্ষরিত কপি বোর্ডে নির্ধারিত সময়ে জমা দিবেন। উল্লেখ্য, সংরক্ষিত অ্যাসাইনমেন্ট এবং নম্বরফর্দ বোর্ডে জমা দেওয়ার সময় চাহিত অ্যাসাইনমেন্ট কোন অবস্থায় পুনঃমূল্যায়ন করা যাবে না।

শিক্ষা টাইমস এর নিয়মিত পাঠকদের উদ্দেশ্যে নির্দেশিকা তুলে ধরা হলো।

 

শেয়ার করুনঃ