চলতি বছরের দাখিল ও আলিম পরীক্ষার সময় ও নম্বর বিভাজন প্রকাশ করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে।

দাখিল পরীক্ষার নির্দেশিকায় বলা হয়েছে, পরীক্ষার্থীর ব্যবহারিক খাতা (নােটবুক) এর নম্বর-২৫। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতা (নােটবুক) এর নম্বর প্রদান করে নম্বরসমূহ ২৮ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। কেন্দ্র ব্যবহারিক খাতা (নোটবুক) এর প্রাপ্তনম্বর অত্র বাের্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে এবং হার্ড কপি অত্র বাের্ডের দাখিল শাখায় জমা দিবে।

কুরআন মাজিদ ও তাজভিদ এবং ইসলামের ইতিহাস বিষয়ের পরীক্ষার্থীদের MCQ এর ১৫ নম্বরকে ৩০ নম্বরে এবং CQ এর ৩০ নম্বরকে ৭০ নম্বরে রূপান্তর করে সংশ্লিষ্ট বিষয় দুটির প্রাপ্তনম্বর নির্ধারণ করা হবে।

পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ের পরীক্ষার্থীদের MCQ এর ১২ নম্বর কে ২৫ নম্বরে এবং CQ এর ২০ নম্বরকে ৫০ নম্বরে রূপান্তর করে সংশ্লিষ্ট বিষয় ২টির প্রাপ্তনম্বর নির্ধারণ করা হবে। হাদিস শরিফ বিষয়ের পরীক্ষার্থীদের ৪৫ নম্বরকে ১০০ নম্বরে রূপান্তর করে সংশ্লিষ্ট বিষয়ের প্রাপ্তনম্বর নির্ধারণ করা হবে।

তাজভিদ (নসর ও নজম-১১৯) বিষয়ের পরীক্ষার্থীদের ৪৫ নম্বরকে ১০০ নম্বরে রূপান্তর করে সংশ্লিষ্ট বিষয়ের প্রাপ্তনম্বর নির্ধারণ করা হবে। তাজভিদ (১২১) বিষয়ের পরীক্ষার্থীদের ৪৬ নম্বরকে ৭৫ নম্বরে রূপান্তর করে সংশ্লিষ্ট বিষয়ের প্রাপ্তনম্বর নির্ধারণ করা হবে। উল্লেখ্য, ২৫ নম্বরের মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর অপরিবর্তিত থাকবে।

দাখিল ২০২১ এর পরীক্ষার্থীদের সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা

২০২১ সালের আলিম পরীক্ষার সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা

শেয়ার করুনঃ