সাধারণ ধারার স্কুলগুলোতেও চালু হচ্ছে বৃত্তিমূলক বা ভোকেশনাল কোর্স। এ লক্ষ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জনবল কাঠামোতে আরও ৪টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে। ভোকেশনাল কোর্সেল জন্য মাধ্যমিক বিদ্যালয়ের ২টি ট্রেড ইন্সট্রাক্টর পদ ও ২টি ট্রেড অ্যাসিসটেন্ট পদ সৃষ্টি করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে ২৮ মার্চ প্রকাশিত এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে নতুন এ ৪টি পদের কথা তুলে ধরা হয়েছে। 

নতুন নীতিমালায় বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের তালিকাভুক্ত প্রতিষ্ঠানে বৃত্তিমূলক বা ভোকেশনাল কোর্স অনুমোদন প্রাপ্ত ও চালু থাকা সাপেক্ষে জনবল কাঠামোতে ২টি ট্রেড ইন্সট্রাক্টর পদ সৃষ্টি করা হয়েছে। মোট ১২টি ট্রেডের মধ্যে অনুমোদন ও চালু থাকা ২টি ট্রেডের জন্য এ ২টি পদ সৃষ্টি করা হয়েছে। এ ট্রেডগুলো হলো, ফুড প্রসেসিং, সিভিল কনস্ট্রাকশন, জেনারেল ইলেক্ট্রিকাল ওয়ার্কস, জেনারেল ইলেক্ট্রনিক্স ওয়ার্কস, ড্রেস মেকিং, রেপ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং, প্লাম্বিং অ্যান্ড পাইপ ফিটিং, ওয়েল্ডিং অ্যান্ড ফ্যাব্রিকেশন, টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং বিউটিফিকেশন।   

একইভাবে শিক্ষা মন্ত্রণালয়ের তালিকাভুক্ত প্রতিষ্ঠানে বৃত্তিমূলক বা ভোকেশনাল কোর্স অনুমোদন প্রাপ্ত ও চালু থাকা সাপেক্ষে জনবল কাঠামোতে ২টি ট্রেড এ্যসিসটেন্ট পদ সৃষ্টি করা হয়েছে। এ ১২টি কোর্সের মধ্যে যেকোন ২টি ট্রেডের জন্য এ পদ ২টি সৃষ্টি করা হয়েছে।