বেসরকারি স্কুল ও কলেজের সংশোধিত এমপিও নীতিমালা ও জনবল কাঠামো প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে ২৯ মার্চ (সোমবার) সন্ধ্যায় নীতিমালাটি প্রকাশ করা হয়েছে। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, মোট ৪৪ পাতার নীতিমালাটি প্রকাশ করা হয়েছে। এ নীতিমালায় সহকারী শিক্ষকদের সিনিয়র শিক্ষক পদে পদোন্নতির সুযোগ রাখা হয়েছে। এর আগে সহকারী শিক্ষকদের পদোন্নতির সুযোগ ছিল না। অবশেষে শিক্ষকদের সে আক্ষেপ কাটলো। সহকারী শিক্ষকরা যোগদানের ৫ বছরের মধ্যে বিএড ডিগ্রি অর্জন করলে ১০ম গ্রেডে বেতন পাবেন। ১০ম গ্রেড প্রাপ্তির ১০ বছর পূর্তিতে তারা সিনিয়র শিক্ষক পদে পদোন্নতি পাবেন। ১০ম গ্রেড পাওয়ার ১০ বছর পুর্তিতে সিনিয়র শিক্ষক পদে পদোন্নতি পাওয়া শিক্ষকরা ৯ম গ্রেডে বেতন পাবেন। 

আর উচ্চমাধ্যমিক কলেজের প্রভাষকরা এমপিওভুক্তির ৮ বছর পুর্তিতে মোট প্রভাষকের মোট পদের ৫০ শতাংশ মূল্যায়নের ভিত্তিতে জ্যেষ্ঠ প্রভাষক পদে পদোন্নতি পাবেন। ১০০ নম্বরের মূল্যায়নের ভিত্তিতে পদোন্নতি পাবেন তারা।  অপর দিকে ডিগ্রি কলেজের প্রভাষকরা চাকরির ৮ বছর পুর্তিতে মোট প্রভাষক পদের ৫০ শতাংশ নির্ধারিত সূচকে মোট ১০০ নম্বরের মূল্যায়নের ভিত্তিতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন।

নতুন নীতিমালায় স্কুল ও কলেজে কর্মরত গ্রন্থাগারিক, সহকারি গ্রন্থাগারিক ও ক্যটালগারদের শিক্ষক মর্যাদা দেয়া হয়েছে। গ্রন্থাগারিকদের পদের নতুন নাম গ্রন্থাগার প্রভাষক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যটালগারদের পদের নতুন নাম সহকারী শিক্ষক গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান দেয়া হয়েছে।

শিক্ষা টাইমস এর নিয়মিত পাঠকদের জন্য সংশোধিত নীতিমালাটি তুলে ধরা হল।

এমপিও নীতিমালাম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন