দীর্ঘ দেড় বছর পর শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ক্লাস শুরু হয়েছে। এ পরিস্থিতিতে নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক প্রতিষ্ঠানগুলোর নিয়মিত ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি গঠনের নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড। প্রবিধানমালার শর্ত মেনে শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও গভনিং বডি নির্বাচন আয়োজন করতে হবে। রোববার (১২ সেপ্টেম্বর) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়।

এর আগে সারাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ দেখা দিলে ২০২০ খ্রিষ্টাব্দের মার্চ মাস থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কমিটি গঠনের নির্বাচন বন্ধ করা হয়। এ পরিস্থিতিতে অ্যাডহক কমিটি গঠন নিয়ে গত দেড় বছর প্রতিষ্ঠান প্রধানরা ভোগান্তির শিকার হচ্ছিলেন। বোর্ডের এ নির্দেশনায় নিয়মিত গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি গঠনের বাধা কাটলো।

বোর্ড থেকে জারি করা আদেশে বলা হয়েছে, নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার ও রিটার্নিং কর্মকতার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক ২০২০ খ্রিষ্টাব্দেরর ১৮ মার্চ থেকে কোভিড-১৯ মহামারির কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় ঢাকা বোর্ডের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন কার্যক্রম বন্ধ করা হয়েছিল। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ চালু হওয়ায় প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি ১২ থেকে প্রবিধি ২৮ পর্যন্ত দফাগুলো অনুসরণ করে প্রবিধানমালার প্রবিধি ৪ মোতাবেক গভর্নিংবডি এবং প্রবিধি ৭ ও ৮ মোতাবেক ম্যানেজিং কমিটি গঠন করার জন্য অনুরোধ করা হলো।

বোর্ড আরও বলছে, বিদ্যমান শিক্ষাবোর্ড আইনের {Intermediate and Secondary Education Board 1961 (E.P. Ord. No XXXIII of 1961} সেকশন-২ এর (Section II) ক্ষমতাবলে এই নির্দেশনা জারি করা হলো।

শেয়ার করুনঃ