বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের আওতাধীন সকল শিক্ষা প্রতিষ্ঠানকে “বঙ্গবন্ধু কর্ণার” স্থাপন করতে আদেশ জারী করেছেন কারিগরি ও মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

গত ৩ জনু একটি আদেশের বলে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান বলেন মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ, শিক্ষার্থীদের নিকট সঠিকভাবে তুলে ধরার লক্ষ্যে এ বোর্ডের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠান (এমপিও ও নন-এমপিও) সমূহে আড়ামী ১০ আগষ্ট ২০২১ এর মধ্যে “বঙ্গবন্ধু কর্ণার” স্থাপন পূর্বক মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে সচিত্র প্রমানসহ ১১ আগষ্ট ২০২১ তারিখের মধ্যে অবহিত করতে হবে। যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ইতোমধ্যে “বঙ্গবন্ধু কর্ণার” স্থাপন করা হয়েছে, প্রমানসহ তার তালিকা আগমাী ১৫ জুন এর মধ্যে মাদরাসা শিক্ষা অধিদপ্তর-এ প্রেরণ করতে হবে।

বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের রেজিস্ট্রার মো: সিদ্দিকুর রহমান এর স্বাক্ষরিত একটি চিঠিতে গত ৩ জুন দেশের সকল মাদরাসা প্রধান ও পরিচালনা কমিটিকে নির্দেশ দিয়েছেন।

কারিগরি ও মাদরাসা শিক্ষা অধিপ্তরের চিঠিতে “বঙ্গবন্ধু কর্ণার” স্থাপন করতে যে সমস্ত রূপরেখা দিয়েছেন-

১. প্রতিষ্ঠান প্রধানের অফিস কক্ষের সন্নিকটে সহজে দৃষ্টি গোচর হয় এমন কক্ষে কিংবা লাইব্রেরী কক্ষে সহজে চোখ পড়ে এম অংশে “বঙ্গবন্ধু কর্ণার” স্থাপন করতে হবে;

২. “বঙ্গবন্ধু কর্ণার” -এর জন্য নির্বাচিত কক্ষের উপযুক্ত স্থানে “বঙ্গবন্ধু কর্ণার” শিরোনামে একটি মানসম্মত নামফলক স্থাপন করতে হবে;

৩. “বঙ্গবন্ধু কর্ণার” -এ যে সমস্ত বই এবং ছবি সংরক্ষণ করতে হবে;

ক) বঙ্গবন্ধু রচিত বই, বঙ্গবন্ধুর বক্তৃতা সংকলন এবং বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে স্মৃতিচারণা, গবেষণা, গবেষণা এবং অনুরূপ বিষয়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ বই, মুক্তিযুদ্ধের দলিলপত্র।

খ) বঙ্গবন্ধুর প্রমাণ সাইজের ছবিসহ বঙ্গবন্ধুর ঐতিহাসিক গুরুত্তপূর্ণ ছবি।

গ) মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সম্পর্কিত গুরুত্তপূর্ণ প্রমান্য বই।

৪. সময়সীমা-

ক) শিক্ষা প্রতিষ্ঠানসমূহ ১০ আগষ্ট ২০২১ তারিখের মধ্যে “বঙ্গবন্ধু কর্ণার” স্থাপন পূর্বক সংশ্লিষ্ট অদিদপ্তরকে সচিত্র প্রমানকসহ ১১ আগষ্ট ২০২১ তারিখের মধ্যে অবহিত করবে।

খ) অধিদপ্তরসমূহ “বঙ্গবন্ধু কর্ণার” স্থাপন নিশ্চিতকরণ প্রতিবেদন আগামী ১২ আগষ্ট ২০২১ তারিখের মধ্যে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগরেক অবহিম করবে।

গ) আগামী ১৫ আগষ্ট ২০২১ তারিখে স্থাপিত সকল “বঙ্গবন্ধু কর্ণার” একযোগে অনলাইনে উদ্বোধন করা হবে।

৫. বাস্তবায়ন পরিকল্পনা-

ক) প্রত্যেক অধিদপ্তর/দপ্তর/সংস্থা প্রশাসনিক বিভাগ-ওয়ারী “বঙ্গবন্ধু কর্ণার” বাস্তবায়ন তদারকি কর্মকর্তা নিযুক্ত করে আদেশজারী করবে এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ-কে অবহিত করবে।

খ) কোন প্রতিষ্ঠান নির্ধারিত সময়-সীমার মধ্যে “বঙ্গবন্ধু কর্ণার” স্থাপনে যাতে অপারগ না হন সে লক্ষ্যে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ব্যক্তিগতভাবে তৎপর থাকবেন।

গ) “বঙ্গবন্ধু কর্ণার” বাস্তবায়ন তদরকি কর্মকর্তা নির্ধারিত সময়-সীমার মধ্যে নিবিড় তদারকির মাধ্যমে এ বিভাগের আওতাধীন সকল শিক্ষা প্রতিষ্ঠানে “বঙ্গবন্ধু কর্ণার” স্থাপন নিশ্চিত করবেন।

ঘ) যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ইতোমধ্যে “বঙ্গবন্ধু কর্ণার” স্থাপন করা হয়েছে, তার তালিকা আগামী ১৫ জনু ২০২১ তারিখের মধ্যে কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তর এ বিভাগে প্রেরণ করবে।

শিক্ষা টাইমস এর নিয়মিত পাঠকদের উদ্দেশ্যে আদেশের কপি তুলে ধরা হলো-

বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক আদেশের কপি
কারিগরি ও মাদরাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক আদেশের কপি
কারিগরি ও মাদরাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক আদেশের কপি