মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার গাইড লাইন প্রকাশ করেছে। এ গাইড লাইন অনুসারে স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠান খুলে দেয়ার পরিকল্পনা করা হয়েছে৷ পুনরায়া খোলার বাজেট তৈরিতে শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল ব্যবহার করার কথা বলা হয়েছে।

এ গাইড লাইন মেনে ৪ ফেব্রুয়ারির মধ্যে প্রতিষ্ঠানগুলোকে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। একই সাথে, উর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ পাওয়া মাত্র শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার গাইড লাইনে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা সর্বোচ্চ প্রাধান্য পেয়েছে। ৩ ফুট দূরত্বে ক্লাসরুমের বেঞ্চগুলোকে স্থাপন করতে বলা হয়েছে। ৫ ফুটের কম দৈর্ঘ্যের ১ জন শিক্ষার্থী এবং ৫ থেকে ৭ ফুট দৈর্ঘ্যের বেঞ্চে ২ জন শিক্ষার্থী স্বাস্থ্যবিধি মেনে গাইড লাইন অনুসারে ক্লাস করতে পারবে। স্কুলে ঢোকার আগেই থার্মোমিটার দিয়ে তাপমাত্রা পরীক্ষা করার কথাও বলা হয়েছে।

শিক্ষা টাইমস এর নিয়মিত পাঠকদের জন্য ৩৯ পাতার গাইড লাইনে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিস্তারিত তুলে ধরা হয়েছে।

৩৯ পাতার গাইডলাইন দেখতে এখানে ক্লিক করুন