আগামী মার্চ মাসে ইএফটিতে এমপিওভুক্ত শিক্ষকদের বেতন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফেব্রুয়ারির এমপিওভুক্ত শিক্ষকদের বেতন মার্চ মাসে ইএফটির মাধ্যমে পাঠানো হবে। আর এজন্য শিক্ষকদের জন্য ইএফটির ফরম প্রকাশ করা হবে। চলতি ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি  শিক্ষকদের জন্য ফরম প্রকাশ করে তা পূরণের নির্দেশনা দেয়া হবে।

২ ফেব্রুয়ারি (মঙ্গলবার) ইএফটির ডেমো উপস্থাপনের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, মার্চ মাসের শুরুতে ফেব্রুয়ারির এমপিও শিক্ষকদের ইএফটিতে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে সভায়। এ লক্ষ্যে চলতি ফেব্রুয়ারির মাঝামাঝি ওয়েবসাইটে ইএফটি ফরম প্রকাশ করা হবে। শিক্ষকরা নিজেরাই তথ্য অন্তর্ভুক্ত করে সে ফরম পূরণ করবেন। আশা করছি, ফেব্রুয়ারির এমপিও মার্চ মাসে শিক্ষকদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো সম্ভব হবে। 

জানা গেছে, গত সেপ্টেম্বর মাসে অর্থ মন্ত্রণালয়ের সাথে এক সভায় এমপিওভুক্ত শিক্ষকদের বেতন ইএফটিতে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ইএফটিতে এমপিওর টাকা দিতে শিক্ষকদের প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর। ৯ ধরণের তথ্য সংগ্রহ করে প্রস্তুত থাকতে প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষক কর্মচারীদের।

এদিকে শিক্ষা অধিদপ্তরের ইএমআইএস সেলের কয়েকজনের বিরুদ্ধে ইএফটিতে বেতন প্রক্রিয়া নানাভাবে বিলম্বিত করার জন্য নানা ফন্দি করার অভিযোগ উঠেছে। 

সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে দেয়ার কাজ শুরু হয়েছে। প্রক্রিয়াটি করতে গিয়ে ঘুষ-দুর্নীতিসহ নানা অভিযোগ পাওয়া গেছে।