অ্যাসাইনমেন্টের মাধ্যমেই এইচএসসি বিএম-ভোকেশনাল ডিপ্লোমা ইন কমার্স শিক্ষাক্রমের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। করোনা পরিস্থিতে এসব শিক্ষার্থীদের একাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা হয়নি। এভাবেই প্রতিষ্ঠান থেকে এ তিন শিক্ষাক্রমের একাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার চূড়ান্ত ফল তৈরির নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ প্রেক্ষিতে শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা প্রকাশ করেছে কারিগরি শিক্ষা বোর্ড। ২০ জানুয়ারি বোর্ডের ওয়েবসাইটে বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, শুধমাত্র তাত্ত্বিক বিষয়ে দুইটি, ব্যবহারিক সম্বলিত বিষয়ের দুইটি তাত্ত্বিক অংশের ও একটি ব্যবহারিক অংশের বিষয়বস্তু প্রস্তুত করে প্রতি সপ্তাহে প্রকাশ করবে কারিগরি শিক্ষা বোর্ড।  একইসাথে অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়নে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের নির্দেশনা দেয়া হয়েছে। একইসাথে অ্যাসাইনমেন্টের মধ্যমে এসব শিক্ষার্থীদের মূল্যায়নের সূচিও প্রকাশ করেছে কারিগরি শিক্ষা বোর্ড। 

আরও জানা গেছে, স্বাস্থ্যবিধি মেনে শিক্ষ শিক্ষার্থী ও অভিভাবকদের অ্যাসাইনমেন্ট সংগ্রহ ও বিতরণ করতে বলা হয়েছে। প্রতিষ্ঠান প্রধান সার্বিক বিষয়টি মনিটরিং করবে। অ্যাসাইনমেন্ট কার্যক্রম পরিচালনায় কারিগরি শিক্ষা বোর্ডের রুটিন অনুসরণ করতে হবে শিক্ষার্থীদের। প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জমা দেয়া অ্যাসাইনমেন্ট প্রতিষ্ঠানের শিক্ষকরা মূল্যায়ন করবেন। পরে, বোর্ডের নির্দেশনায় তা পাঠাবেন।

সাইনমেন্ট দেখতে ক্লিক করুন : (zpp.pw/hscassignment)

শিক্ষা টাইমস এর নিয়মিত পাঠকদের জন্য মূল্যায়ন নির্দেশনা, বিজ্ঞপ্তি ও কভার ফটো তুলে ধরা হল।