সারাদেশের বেসরকারি মাদরাসাসমূহের গ্রান্থাগারিক ও সহকারী গ্রান্থাগারিক পদে নিয়োগের দানের জন্য শর্তাবলী/নীতিমালা প্রণয়ন করেছে কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মহোদয়।

তাতে বলা হয় বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠান (মাদরাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (২৩ নভেম্বর, ২০২০ পর্যন্ত সংশোধিত) তে এমপিওভুক্ত দাখিল ও আলিম মাদরাসার স্টাফ প্যাটার্ণে সহকারী গ্রান্থাগারিক কাম ক্যাটালগার এবং ফাজিল ও কামিল মাদরাসার স্টাফ প্যাটার্ণে সহকারী গ্রান্থাগারিক কাম ক্যটালগার ও গ্রান্থাগারিক পদ অন্তর্ভূক্ত আছে।

শিক্ষা টাইমস এর নিয়মিত পাঠাকদের জন্য নীতিমালা দেয়া হলো-

উক্ত পদগুলোতে (সহকারী গ্রান্থাগারিক কাম ক্যটালগার ও গ্রান্থাগারিক) নিয়োগ প্রদানের জন্য প্রতিষ্ঠান প্রধানদের আবেদনের প্রেক্ষিতে মহাপরিচালক (মাদরাসা শিক্ষা অধিদপ্তর) মহোদয় কর্তৃক প্রতিনিধি মনোনয়ন দেয়া হয়।

সহকারী গ্রান্থাগারিক কাম ক্যটালগার ও গ্রান্থাগারিক পদে নিয়োগের নিমিত্তে কিছু শর্তাবলী/নীতিমালা প্রস্তাব করে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

১. কারিগরি ও মাদরাসার শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রনীত বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান (মাদরাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (২৩ নভেম্বর, ২০২০ পর্যন্ত সংশোধিত) অনুযায়ী সহকারী গ্রান্থাগারিক কাম ক্যটালগার ও গ্রান্থাগারিক পদের প্রাপ্যতা থাকতে হবে। ২. পৃথক সুপরিসর কক্ষে একটি সমৃদ্ধ গ্রন্থাগার থাকতে হবে। ৩. দাখিল ও আলিম মাদরাসার গ্রন্থাগারের আয়তন নূন্যতম ৩০০ বর্গফুট হতে হবে। ৪. ফাজিল ও কামিল মাদরাসার গ্রন্থাগারের আয়তন নূন্যতম ৪০০ বর্গফুট হতে হবে। ৫. দাখির ও আলিম মাদরাসার গ্রন্থাগারে কমপক্ষে ২০০০ বই থাকতে হবে। ৬. ফাজিল ও কামিল মাদরাসার গ্রন্থাগারে কমপক্ষে ৩০০ বই থাকতে হবে। ৭. মাদরাসার প্রতি শ্রেণির জন্য কমপক্ষে ৩ সেট পাঠ্য বই থাকতে হবে। ৮. তাফসীর, উসুলে তাফসীর, হাদীস (সিহাহ সিত্তাসহ) উসুলে হাদীস, ফিকাহ্, বাংলা, ইংরেজি ও আরবি অভিধান, আরবি ভাষা ও ব্যকরণসহ পর্যাপ্ত আরবি বই থাকতে হবে। ৯. বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, বাংলার ইতিহাস, বাংলাদেশের ইতিহাস, ইতিহাস ও ইসলামের ইতিহাস, বিজ্ঞান, আত্নজীবনীসহ যুগের চাহিদা মাফিক বই-পুস্তক থাকতে হবে। ১০. ক্যাটাগর সিষ্টেম থাকতে হবে। ১১. পর্যাপ্ত Reference বই থাকতে হবে। ১২. ছাত্র/ছাত্রীদের জন্য পৃথক প্রথক সংযুক্ত বাথরুম থাকতে হবে। ১৩. অন্তত ৩০ জন শিক্ষার্থী একসাথে অধ্যায়নের সুব্যবস্থা থাকতে হবে। ১৪. শিক্ষক ও ছাত্র/ছাত্রীদের পৃথকভাবে অধ্যায়নের ব্যবস্থা থাকতে হবে। ১৫. গ্রন্থাগারে পর্যাপ্ত চেয়ার, টেবিল, বুক সেলফ, আলমীরাসহ প্রয়োজণীয় আসবাবপত্র থাকতে হবে। ১৬. বিদ্যুৎ ব্যবস্থা ও পর্যাপ্ত ফ্যান থাকতে হবে। ১৭. আইপিএস/ইন্টারনেট/ওয়াইফাই থাকতে হবে। ১৮. ই-বুক অধ্যায়নের সুবিধা থাকতে হবে।

উপরিউক্ত শর্তাবলী সম্বলিত গ্রন্থাগার আছে কিনা এ বিষয়ে সরেজমিনে তদন্তপূর্বক দাখিল ও আলিম মাদরাসার ক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ফাজিল ও কামিল মাদরাসার ক্ষেত্রে জেলা প্রশাসক/অতিরিক্ত জেলা প্রশাসক কর্তৃক সুনির্দিষ্ট মতামতসহ প্রত্যয়ন থাকতে হবে।

এমতাবস্থায়, এমপিওভুক্ত দাখিল, আলিম মাদরাসায় সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার পদে এবং ফাজিল ও কামিল মাদরাসায় গ্রন্থাগারিক পদে নিয়োগের নিমিত্ত উপরিউক্ত শর্তাবলী/নীতিমালা প্রস্তাব সদয় অনুমোদন ও পরবর্তী প্রয়োজনীয় নির্দেশনা অনুসরণ করার জন্য প্রতিষ্ঠান প্রধানদের বলা হলো।

শিক্ষার সব খবর সবার আগে পেতে আমাদের শিক্ষা টাইমস এর নিয়মিত লাইক পেজে লাইক দিয়ে রাখুন। নতুন নতুন নিউজ নোটিফিকেশনের মাধ্যমে অটো আপনার আিডতে পৌছে যাবে।