বেসরকারী শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) র মাধ্যমে নিয়োগ সুপারিশ পেয়েও এমপিওবঞ্চিত ১২৮৪ শিক্ষককে নতুন করে শিক্ষক পদে নিয়োগ সুপারিশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।  ভুল পদে সুপারিশ পাওয়ায় দীর্ঘদিন ধরে তারা এমপিও বঞ্চিত হয়েছিলেন। তাদের স্থায়ী ঠিকানার কাছাকাছি কোন শিক্ষা প্রতিষ্ঠানে আগের সুপারিশের ধারাবাহিকতায় প্রতিস্থাপনের নির্দেশ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। সে প্রেক্ষিতে আজ বুধবার ১৭ জানুয়ারী তাদের নতুন পদে নিয়োগ সুপারিশ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে এনটিআরসিএর কর্মকর্তারা শিক্ষা টাইমসকে বলেন, এমপিওবঞ্চিত ১২৮৪ শিক্ষককে নতুন করে শিক্ষক পদে নিয়োগ সুপারিশ করা হয়েছে। বুধবার ১ম প্রহর থেকে প্রার্থীদের নিয়োগ সুপারিশ করে এসএমএস পাঠানো হচ্ছে।

এর আগে গত ৯ জুন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এনটিআরসিএ দ্বিতীয় চক্রে নিয়োগ সুপারিশ করে এমপিও বঞ্চিতদের সুপারিশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। সভায়, প্যাটার্ন জটিলতায় অর্থাৎ ভুল পদে সুপারিশ পেয়েও যারা এমপিও বঞ্চিত হচ্ছিলেন তাদের আগের সুপারিশের ধারাবাহিকতায় নতুন করে নিয়োগ সুপারিশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

একই সভায় নবসৃষ্ট পদে নিয়োগ পাওয়া ও মহিলা কোটায় এমপিওবঞ্চিত শিক্ষকদের জটিলতা সমাধানের সিদ্ধান্ত হয়। নবৃসষ্ট পদ ও মহিলা কোটার জটিলতায় ভুক্তভোগীদের এমপিওভুক্তির কাজ ইতোমধ্যে শেষ হলেও প্যাটার্ন জটিলতায় ভুক্তভোগীদের সমস্যা সমাধানের বিষয়টি আইনি জটিলতার শঙ্কায় আটকে ছিল। অবশেষে এমপিও বঞ্চিত ১ হাজার ২৮৪ জন নিয়োগ সুপারিশ পেলেন।

জানা গেছে, সুপারিশপ্রাপ্ত প্রার্থীদেরে এসএসএম করে জানিয়ে দেয়া হচ্ছে।  এনটিআরসিএর নির্ধারিত ওয়েবসাইট http://ngi.teletalk.com.bd/ntrca/app/ থেকে সুপারিশপ্রাপ্ত প্রার্থীদের তালিকা দেখা যাবে। প্রতিষ্ঠান প্রধানরা তাদের ইউজার আইডির ও পাসওয়ার্ড ব্যবহার করে সুপারিশ প্রাপ্তদের তালিকা দেখতে পারবেন। প্রার্থীরা সুপারিশপত্র ডাউনলোড করে নিজ নিজ পদে যোগদান করবেন।

এনটিআরসিএ’র আরও একটি বিজ্ঞপ্তিতে জানা যায় যে, দ্বিতীয় নিয়োগ চক্রে ভুল চাহিদায় সুপারিশকৃত শিক্ষকদের পুন: নিয়োগ সুপারিশপ্রাপ্ত ১২৮৪ জন প্রার্থীর অবগতির জন্য কর্তৃপক্ষ জানিয়েছেন পুন: নিয়োগ সুপারিশপ্রাপ্তদের সুপারিশ বিষয়ে যে কোনো সৃষ্ট সমস্য সমাধানের লক্ষ্যে এনটিআরসিএ কার্যালয়ের উপপরিচালক জনাব মো: শাহীন আলম চৌধুরী, টেলিফোন নম্বর ৪১০৩০১২৯ এবঙ পরিচালক জনাব ফয়জার আহমেদ, টেলিফোন নম্ব ৪১০৩০৩৯৩ কে সরাসরি যোগাযোগ করে অবহিতকরণ এবং পরামর্শ গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছেন।