আলিম মাদরাসাগুলোতে সহকারী অধ্যাপক পদ বিলুপ্ত করেছে সরকার। এ পরিবর্তে জ্যেষ্ঠ প্রভাষক পদ সৃষ্টি করা হয়েছে। তবে, ফাযিল ও কামিল মাদরাসায় সহকারী অধ্যপক পদটি থাকছে। এ বিধান রেখে মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা ও জনবল কাঠামো প্রকাশ করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ নীতিমালা প্রকাশ করা হয়।

এছাড়া নতুন নীতিমালায় ৫০ শতাংশ প্রভাষককে এমপিওভুক্তির ৮ বছর পূর্তিতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতির সুযোগ রাখা হয়েছে।

যদিও সংশোধিত নীতিমালায় আলিম মাদরাসার সহকারী অধ্যাপক পদ বাদ দিয়ে জ্যেষ্ঠ প্রভাষক পদ সংযুক্ত করায় প্রতিবাদ জানাচ্ছেন শিক্ষকরা। তারা আলিম মাদরাসার প্রভাষকদের সহকারী অধ্যাপক ও সহযোগী অধ্যাপক পদে পদোন্নতির সুযোগ দাবি করেছেন।  

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. হারুন অর রশিদ বলেন, আলিম মাদরাসাগুলোতে সহকারী অধ্যাপক পদ বিলুপ্ত করায় সংগঠনের পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

আলিম মাদরাসায় সহকারী অধ্যাপক পদ বাদ দেয়ার কারণে প্রভাষক পদে নিয়োগ পাওয়া শিক্ষকেরা আর কখনো অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে নিয়োগ পাবে না। যা একজন শিক্ষকের জন্য চরম বৈষম্য। এ নীতিমালার কারণে হাজার হাজার শিক্ষককে পদ বঞ্চিত করা হয়েছে। আমরা এ নীতিমালা সংশোধন করে আলিম মাদরাসার সব প্রভাষকদের সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি দেয়ার সুযোগ দেয়ার জন্য মাননীয় শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।