বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে বাঙালি বিজয়ের পরিপূর্ণতা লাভ করেছিলো।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাঙালি বিজয় অর্জন করলেও বিজয়ের স্বাদ অবলোকন করার জন্য ১৯৭২ সালের ১০ জানুয়ারী পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল। সেদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পশ্চিম পাকিস্তানে কারাবরন শেষে নিজ ভূমিতে ফিরেছিলেন। ১০ জানুয়ারি বঙ্গবন্ধু দেশে না ফিরলে স্বাধীনতা বিজয়ের পূর্ণতা পেত না।

বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক ক্ষুধা-দারিদ্রমুক্ত ও উন্নত সমৃদ্ধ সোনার বাংলাদেশ বিনির্মাণে সব ষড়যন্ত্র প্রতিহত করে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কার্যকরী ভূমিকা পালন করার আহ্বান জানান তিনি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও এর আইনি তাৎপর্য’ শীর্ষক এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন রবিবার (১০ জানুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের সংগঠন ‘এমিকাস গিল্ড’ এর আয়োজনে ওয়েবিনারে প্রধান আলোচক ছিলেন জগন্নাথ বিশ্বিবিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস. এম. মাসুম বিল্লাহ্ এবং বিশেষ আলোচক ছিলেন বরিশাল বিশ্বিবিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক সুলতানা জাহান।

আইন বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ-আল-মামুনের সভাপতিত্বে এবং শিক্ষার্থী আসাদুজ্জামান ইদ্রিসের সঞ্চলানায় ওয়েবিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী মো. মমিন ইউ আহম্মেদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষার্থী তাশরিফা আক্তার এবং আইন বিভাগের শিক্ষার্থী মাসুম বিল্লাহ।