২০২১ সনের আটকে থাকা এসএসসি ও এইচএসসি ও সমমান পরীক্ষার বিষয়ে কয়েকদিনের মধ্যেই সিদ্ধান্ত জানাবেন  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিগগিরই এ বিষয়ে সংবাদ সম্মেলন করবেন তিনি। সংবাদ সম্মেলনে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত জানানো হবে।

জানা গেছে, ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি ও সমমান পরীক্ষা নেয়া সম্ভব না হলে বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের চিন্তাভাবনা করা হচ্ছে। রচনামূলক বা সৃজনশীল প্রশ্ন বাদ দিয়ে কেবল বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) পরীক্ষা নেয়ার প্রস্তাবও আছে। বিষয় ও পরীক্ষার মোট নম্বর কমিয়ে পরীক্ষা নেয়ার প্রস্তাবও করা হয়েছে। তবে, সিদ্ধান্ত কি হচ্ছে তা সুস্পষ্টভাবে জানা যাবে শিক্ষামন্ত্রীর ব্রিফিংয়ে।  

যদিও এর আগে জাতীয় পরামর্শক কমিটি করোনা সংক্রমণের হার ৫ শতাংশের নিচে আসলে পরীক্ষা নেয়ার বিষয়ে মত দিয়েছিল। বর্তমানে দেশে করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমূখী। গতকাল রোববার এ হার ছিল ২৯ দশমিক ৬৭। সে হিসেবে পরীক্ষার বদলে বিকল্প মূল্যায়নের সিদ্ধান্ত আসতে পারে বলেও মনে করছেন কেউ কেউ।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. নেহাল আহমেদ সাংবাদিকদের বলেন, করোনা পরিস্থিতির কারণে আটকে থাকা এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত খুব তাড়াতাড়ি মন্ত্রী মহোদয় জানাবেন। 

পরীক্ষার্থীদের পরীক্ষা নেয়া হবে নাকি বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করানো হবে তা জানতে চাইলে বোর্ড চেয়ারম্যান বলেন, সেসব বিষয়ে শিক্ষামন্ত্রী জানাবেন। খুব শিগগিরই তিনি অনুষ্ঠানিকভাবে তা আপনাদের জানাবেন।