করোনা মহমারী ঊর্ধ্বমুখী সংক্রমণ রোধে সোমবার (৫ এপ্রিল) থেকে সারাদেশে মানুষ ও সব ধরনের যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  তবে, লকডাউনের সময়ে এসএসসি ও দাখিল পরীক্ষা ২০২১ এর ফরম পূরণ চলবে বলে জানিয়েছেন বোর্ডের কর্মকর্তারা।

গত ২৬ মার্চ দাখিল ও ১ এপ্রিল থেকে এসএসসির ফরম পূরণ শুরু হয়। ৭ এপ্রিল এসএসসি ও ৮ এপ্রিল ফরম পূরণ চলার কথা আছে। ৫ এপ্রিল থেকে সারাদেশে লকডাউন শুরু হচ্ছে। 

এ পরিস্থিতিতে এসএসসি ও দাখিলের ফরম পূরণ চলবে কিনা তা জানতে চাওয়া হলে শিক্ষা বোর্ডের বিভিন্ন কর্মকর্তারা বলেন, আপাতত ফরম পূরণ স্থগিত করার পরিকল্পনা নেই। ৮ এপ্রিল পর্যন্ত ফরমপূরণের সময় আছে। ইতোমধ্যে অনেক শিক্ষার্থী ফরম পূরণ করে ফেলেছে। অনেকের কাজ চলছে। এ পরিস্থিতিতে ফরম পূরণ স্থগিত করা হলে অনেকে জটিলতায় পড়তে পারেন। 

বোর্ডের কয়েকজন কর্মকর্তা শিক্ষা টাইমসকে আরও জানান, লকডাউনের কারণে কোন শিক্ষার্থী ফরম পূরণ করতে না পারলে তাদের বিষয়টি বোর্ড চিন্তা করবে। তাদের জন্য সময় বাড়িয়ে দেয়ার বিষয়ে চিন্তা করা হবে।

জানা গেছে, ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা ৭ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি ছাড়া এবং আর বিলম্ব ফিসহ ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা যাবে। আর  ৮ এপ্রিল পর্যন্ত মাদরাসা বোর্ডের দাখিল পরীক্ষাীর্রা বিলম্ব ফি সহ ফরমপূরণ করতে পারবেন।