বেসরকারি আলিম মাদরাসায় গণিত প্রভাষকের পদটি আবারও যুক্ত করা হয়েছে। গত বছরের নভেম্বরে জারি করা সংশোধিত নীতিমালায় পদটি বাতিল করে দেয়া হলেও তা সংশোধন করা হয়েছে। নতুন সংশোধনে সব মাদরাসার আলিম স্তরে গণিত প্রভাষক পদটি যুক্ত হয়েছে। এছাড়া নতুন নীতিমালায় অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরের ১টি পদের কথা বলা হলেও তা সংশোধন করে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরের ২টি পদ যুক্ত করা হয়েছে। এদিকে আলিম, ফাযিল ও কামিল মাদরাসার কম্পিউটার ল্যাব অপারেটর ও অফিস সহায়ক পদটি বাতিল করা হয়েছে।

এদিকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা অপর এক আদেশে আলিম, ফাজিল ও কামিল মাদরাসার কম্পিউটার ল্যাব অপারেটর (ল্যাব চালু থাকলে) ও অফিস সহায়ক পদটি বাতিল করা হয়েছে। এসব মাদরাসাগুলোতে ল্যাব চালু থাকলে ১জন করে কম্পিউটার ল্যাব অপারেটর নিয়োগের কথা বলা হয়েছিল গত নভেম্বরে জারি করা সংশোধিত নীতিমালায়।

আর আলিম মাদরাসায় ১ জন, ফাজিল মাদরাসায় ২ জন এবং কামিল মাদরাসায় ৩ জন অফিস সহায়ক নিয়োগের কথা বলা হয়েছিল সে নীতিমালায়। তবে, এ পদগুলোতে নিয়োগ বা পদায়ন না করার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদরাসার এমপিও নীতিমালা সংশোধন করে আদেশ জারি করা হয়েছে। ১৬ মে আদেশটি প্রকাশ করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

আদেশে সব মাদরাসার আলিম স্তরে গণিত প্রভাষক পদটি যুক্ত করা হয়েছে। মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালায় আলিম স্তরে পদার্থবিজ্ঞান, রসায়ন, প্রাণিবিজ্ঞান ও উদ্ভিদবিজ্ঞান প্রতিটি বিষয়ের জন্য ১ জন করে প্রভাষক থাকার কথা বলা হয়েছিল। তা সংশোধন করে পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান প্রতিটি বিষয়ের জন্য ১ জন প্রভাষক পদের কথা বলা হয়েছে সংশোধনীতে। তবে এ ক্ষেত্রে মাদরাসার অনুমোদন, কাম্য শিক্ষার্থী ও বিজ্ঞান বিভাগ চালু থাকতে হবে।

এছাড়া নীতিমালায় পদার্থবিজ্ঞান, রসায়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, প্রাণিবিজ্ঞান ও উদ্ভিদবিজ্ঞানের জন্য ল্যাব চালু থাকলে একজন করে প্রদর্শক নিয়োগের কথা বলা হলেও সংশোধনীতে পদার্থবিজ্ঞান, রসায়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ও জীববিজ্ঞান বিষয়ে প্রদর্শক নিয়োগের কথা বলা হয়েছে।

গত নভেম্বরে জারি করা মাদরাসার এমপিও নীতিমালা অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটরের একটি পদের কথা বলা হয়েছিল। সংশোধনীতে ২ জন অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর নিয়োগের কথা বলা হয়েছে। আলিম, ফাজিল ও কামিল মাদরাসার জন্য যা প্রযোজ্য হবে।

এছাড়া গত নভেম্বরে জারি করা এমপিও নীতিমালায় মাদরাসায় পদার্থবিজ্ঞান, রসায়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, প্রাণিবিজ্ঞান ও উদ্ভিদবিজ্ঞানের জন্য ল্যাব চালু থাকলে ল্যাব সহকারী নিয়োগের কথা বলা হয়েছিল। সংশোধনীতে পদার্থবিজ্ঞান, রসায়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, জীববিজ্ঞানের জন্য ল্যাব চালু থাকলে ল্যাব সহকারী নিয়োগের কথা বলা হয়েছে।যা আলিম, ফাজিল ও কামিল মাদরাসার জন্য প্রযোজ্য হবে।

এর আগে গত নভেম্বরে সংশোধিত এমপিও নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। তখন মাদরাসার আলিম স্তর থেকে গণিত প্রভাষক পদটি বাতিল করা হলে শিক্ষকরা এর প্রতিবাদ জানান। মাদরাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশনের নেতারা এই পদটি বাতিলের বিরোধিতা করেছিলেন। অবশেষে নীতিমালা সংশোধনের মাধ্যমে আলিম, ফাজিল ও কামিল মাদরাসার আলিম স্তরে গণিত প্রভাষক পদটি যুক্ত হলো।